মেনু নির্বাচন করুন
পাতা

একনজরে চিলারং ইউনিয়ন

ক্রঃনং

সেবাসমূহ

 

নিয়ম/প্রক্রিয়া

নাগরিকসনদ পত্রসহ বিভিন্ন প্রকার সনদপত্র প্রদান

ইউনিয়নপরিষদের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আবেদন পত্রে সংশ্লিষ্ট ওয়ার্ডসদস্যের সুপারিশ সহ জমা দিলে ১০/- টাকা ফি গ্রহন সাপেক্ষে তাৎক্ষণিক ভাবেনাগরিক সনদপত্র সহ বিভিন্ন প্রকার সনদপত্র পাওয়া যাবে।

এসেসমেন্টশাখাঃ

ক্রঃনং

সেবাসমূহ

নিয়ম/প্রক্রিয়া

হোল্ডিং নম্বর প্রদান

নতুনহোল্ডিং নম্বর এর ক্ষেত্রে চেয়ারম্যান ১৫নং দেবীপুর ইউনিয়ন বরাবরে, জায়গারমালিককে মালিকানা দলিল, খাজনার রশিদ, পর্চা, ডিসিআর সহ নির্ধারিত ফরমে আবেদনকরতে হবে। আবেদনের প্রেক্ষিতে সরেজমিনে তদন্ত পূর্বক খালি জায়গা(সীমানানির্ধারিত থাকতেহবে) অথবা নির্মাণাধীন কাঠামো হলেবার্ষিকমূল্যায়ন১০০/-টাকা নির্ধারণ করতঃ নতুন হোল্ডিং নম্বর প্রদান করাহয়।যদি জায়গার উপর কোন কাঠামো থাকে সেক্ষেত্রে নির্ধারিত পদ্ধতিতে উক্তকাঠামোরবার্ষিক মূল্যায়ন নির্ধারণ করতঃ হোল্ডিং নম্বর প্রদানকরা হয়।

প্রয়োজনীয়সকলতথ্য/দলিলপত্র প্রাপ্তি সাপেক্ষে খালিজায়গার/নির্মাণাধীন ভবনসহজায়গার ক্ষেত্রে ১৫দিনেরমধ্যে এবং কাঠামো থাকার ক্ষেত্রে বার্ষিকমূল্যায়ন নিরূপণ করতঃ হোল্ডিং নম্বর প্রদানেরক্ষেত্রে ৯০দিনেরমধ্যে প্রদানকরা হয়।

হোল্ডিংয়ের নামজারী

খরিদ/দান/ওয়ারিশসূত্রে আংশিক/সম্পূর্ণ মালিকানা প্রাপ্ত হয়ে সংশ্লিষ্ট হোল্ডিং-এ নামজারীকরতে ইচ্ছুক হলে আবেদনকারী কে হোল্ডিংয়ের মালিকানা রেজিষ্টার্ড দলিল, পর্চা,ডিসিআর, খাজনার রশিদ-এর সত্যায়িত কপি সহ নির্ধারিত ফরমে চেয়ারম্যান১৫নং দেবীপুরইউনিয়ন বরাবরে,  আবেদন করতে হয়।প্রাপ্ত আবেদনের বিষয়ে সংশ্লিষ্ট  হোল্ডিং য়ের পূর্ববর্তী সম্পূর্ণ/আংশিক মালিক এর আপত্তিনা এলে নামজারীরআবেদন টি নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে কর্তৃপক্ষ কর্তৃক বিবেচনাকরা হয়।উল্লেখ্য, এ ক্ষেত্রে উক্ত হোল্ডিং -এর ইউনিয়ন কর হালসন পর্যন্তপরিশোধ থাকতেহয়।

আলোচ্য ক্ষেত্রে প্রয়োজনীয় সকল তথ্য/দলিল পত্র প্রাপ্তি সাপেক্ষে আপত্তির নোটিশজারীর ৬০(ষাট) দিনের মধ্যে নামজারী সম্পাদন করাহয়।

হোল্ডিং পৃথকীকরণ

কোনহোল্ডিংয়ের  ইউনিয়ন কর পরিশোধের সুবিধার্থে সংশ্লিষ্ট হোল্ডিংয়ের মালিকগণের আবেদনের প্রেক্ষিতে হোল্ডিং পৃথক করাহয়ে থাকে।হোল্ডিং মালিকের দাখিলকৃত মালিকানা সংক্রান্ত কাগজ পত্র, সরেজমিনে তদন্ত এবং প্রয়োজনীয় শুনানীগ্রহণের মাধ্যমে নির্ধারিত ফি প্রদানসাপেক্ষে সংশ্লিষ্টহোল্ডিংয়ের মালিকগণের নামে হোল্ডিং পৃথক করা হয়। উল্লেখ্য, এ ক্ষেত্রে সংশ্লিষ্টহোল্ডিংয়ের ইউনিয়ন কর হালসন পর্যন্ত পরিশোধ থাকতেহবে।

হোল্ডিংপৃথক করতে হলে প্রস্তাব অনুসারে ভূমিঅফিস কর্তৃক ইতোমধ্যে আবেদন কারী গণেরনামে আলাদা আলাদা নামজারীর স্বপক্ষে পর্চা, ডিসিআর, খাজনার রশিদ, হোল্ডিংয়ের মালিক গণের মধ্যে আপোষ বন্টন নামা এবং নক্সা সহ আবেদন করতেহবে।

প্রয়োজনীয় সকল তথ্য/দলিল পত্র প্রাপ্তি সাপেক্ষে ৬০(ষাট) দিনের মধ্যে হোল্ডিং পৃথকীকরণ বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা হয়।

করআদায়শাখাঃ

হোল্ডিং কর পরিশোধ এবং বকেয়া কর আদায়

আর্থিকবছরের শুরুতেই ভোমরাদহ ইউনিয়ন, কর্তৃক ইউনিয়ন কর এর বিল বহি প্রতিটিহোল্ডিং এ সরবরাহ করা হয়ে থাকে। এসেসী ইচ্ছাকরলে সংশ্লিষ্ট এলাকার সহকারীকর আদায় কারীর এর নিকট কিংবা ইউপি অফিসে এসে ইউনিয়ন সচিব  এর নিকট রশিদবহির মাধ্যমে ইউনিয়ন কর পরিশোধ করতে পারেন।

হোল্ডিংমালিক হাল সনের ইউনিয়ন কর(i) ১ম কিস্তি (জুলাই-সেপ্টেম্বর) পরিশোধ করলে ৫%রিবেট (ii) ৩ কিস্তি একত্রে পরিশোধ করলে ৭.৫% রিবেট(iii) ৪ কিস্তি একত্রেপরিশোধ করলে ১০%  রিবেট এর সুবিধা পাবেন।

হালসনেরইউনিয়ন কর যথা সময়ে পরিশোধ করানা হলে নির্ধারিত আর্থিক বৎসর পরে হালসনেরবকেয়ার উপর ১৫% হারে সার চার্জ আরোপিত হয়।এরূপ বকেয়া কর পরিশোধ না করাপর্যন্ত বকেয়ার উপর প্রতি বছর ১৫%  হারে সারচার্জ আরোপিত হতে থাকবে।

লাইসেন্সশাখাঃ

ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন        

চিলারং  ইউনিয়ন এলাকায় পেশা, ব্যবসা-বণিজ্য এবং জীবিকা বৃত্তির উপর আদর্শ করতফসীল/০৩ মতে নির্ধারিত হারে ফি আদায় পূর্বক ট্রেড লাইসেন্স ইস্যু করাহয়।ট্রেড লাইসেন্সের জন্য নির্ধারিত ফরমে ব্যবসার ধরন, স্থান, স্থায়ী/বর্তমান ঠিকানা ইত্যাদি উল্লেখ পূর্বক ৩ (তিন) কপি ছবি, (পাসপোর্টসাইজ) ভাড়ার চুক্তিপত্র ও ভাড়ার রশিদ/কর পরিশোধের রশিদ সহ চেয়ারম্যান১৫নং দেবীপুর ইউনিয়ন বরাবরে, আবেদন করতে হয়।

প্রয়োজনীয়সকল তথ্য/কাগজ পত্র প্রাপ্তি সাপেক্ষে ‘কে’ ফরমে দাখিল কৃত আবেদন ৭ (সাত)দিনের মধ্যে নিষ্পত্তি করা হয়।‘আই’ ফরমে দাখিল কৃত আবেদন স্বাস্থ্য বিভাগসহ অন্যান্য সংশ্লিষ্ট বিভাগের প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে ৭(সাত) দিনেরমধ্যে নিষ্পত্তি করা হয়।

সাইকেল ও ভ্যান লাইসেন্সইস্যুওনবায়ন        

 

সাইকেলও ভ্যান লাইসেন্সকরার জন্য ইউনিয়ন পরিষদে এসে নির্ধারিত ফরমে আবেদনসাপেক্ষে নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে তাৎক্ষনিক সাইকেল ও ভ্যানলাইসেন্সপ্রদান করা হয়।

 

১। ইউ পি পরিচিতিঃ

(ক) ইউনিয়ন পরিষদের নাম      ঃ- চিলারং ইউনিয়ন পরিষদ।

(খ) উপজেলার নাম                ঃ- ঠাকুরগাঁও সদর।

(গ) জেলার নাম                    ঃ- ঠাকুরগাঁও।

(ঘ) বিভাগের নাম                  ঃ- রংপুর।

(ঙ) ইউনিয়নের অায়তন           ঃ- ২০ বর্গ কিঃ মিঃ।

(চ) জনসংখ্যা                      ঃ- ২৬০২৬ জন।

(ছ) হাটবাজার                      ঃ- ২ টি।

(ঝ) শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাঃ

১) মাধ্যমিক বিদ্যালয়                                 ঃ- ৬টি।

২) নিমণ মাধ্যমিক বিদ্যালয়                                   ঃ- ৪টি।

৩) দাখিল মাদ্রাসা                                     ঃ- ৩টি।

৪) প্রাথমিক বিদ্যালয়                                 ঃ- ৭টি।

৫) বেসরকারী প্রাঃ বিদ্যালয়                          ঃ- ১৫টি।

(ঞ) ইউঃ পিঃ তে অবসিহত সরকারী অফিসঃ

          ১) ভূমি অফিস                                         ঃ- ১টি।

          ২) কৃষি অফিস                                         ঃ- ১টি।

          ৩) ইউনিয়ন স্বাসহ্য ও পরিবার পরিকল্পনা অফিস   ঃ- ১টি।

          ৪) কমিউনিটি ক্লিনিক                                  ঃ- ৩টি।

          ৫) অানছারও ভিডিপি                                 ঃ- ১টি।

(ট) বেসরকারী প্রতিষ্ঠানঃ

          ১) অার,ডি,অার,এস , ২) ব্র্যাক, ৩) ই,এস,ডি,ও, ৪) মানব কল্যান।

২। পরিষদের জনবলের তথ্যঃ

                             (ক) সচিব                                     ঃ- ১ জন।

                             (খ) দফাদার                                  ঃ- ১জন।

                             (গ) মহল্লাদার                                 ঃ- ৮জন পুরতষ ও ১ জন মহিলা ।

৩। পরিষদের সম্পদের পরিমানঃ

                             (ক) সহাবরঃ

          ১। জমি                             ঃ- ০.৫০ একর।

                                       ২। ইউঃ পিঃ কমপ্লেক্স ভবন       ঃ-১টি।

                                       ৩। ওয়াল প্রাচীর                    ঃ- ১টি।

                                       ৪। টিন সেট ঘড়                     ঃ- ১টি।

                                       ৫। মসজিদ                          ঃ- ১টি।

                             (খ) অসহাবর সম্পদঃ

          ১। কাঠাল গাছ                      ঃ- ৫০০০টি।

          ২। কাঠের গাছ                      ঃ- ৫০,০০০ টি।

          ৩। চেয়ার                           ঃ- ৭৮টি।

          ৪। টেবিল                            ঃ- ২১টি।

          ৫। ফ্যান                                       ঃ- ১৭টি।

          ৬। রড বাল্প                         ঃ- ১৮টি।

          ৭। এনার্জি বাল্প                      ঃ- ৫০টি।

          ৮। অালমারী ষ্টীল                            ঃ- ২টি।

          ৯। রেক ষ্টীল                        ঃ- ১টি।

          ১০। তালা                           ঃ- ১৬টি।

          ১১। টিউবওয়েল                     ঃ- ২টি।

          ১২। পানির পাম্প                             ঃ- ১টি।

          ১৩। পানির ট্র্যংক                  ঃ- ২টি।

গ) তথ্য কেন্দ্রের মালামাল।

   পন্যের নাম                                         পরিমান                        সূত্র

১। কম্পিউটার সি,পি,ইউ                                                 ১টা               জন্ম নিবন্ধন সূত্রে প্রাপ্ত।

২। ১৭ ইঞ্চি মনিটর                                              ১টি                                   ঐ

৩। এইচ,পি প্রিন্টার                                                       ১টি                         ঐ        

৪। অাই,পি,এস                                                  ১টি                         এল,জি,এস,পি        

৫। ডেল লেপ্টপ ওয়েভক্যাম সহ                               ১টি                         ত্রুয়কৃত

৬। মোডেম জি,পি                                                        ১টি                         ঐ

৭। হেটফোন                                                               ১টি                         ঐ

৮। ফটোকপি মিশিন  ক্যানন                                  ১টি                         ঐ

৯। ডিজিটাল ক্যামেরা  সনি                                    ১টি                         ঐ

১০। কাঠের তৈরীকৃত কম্পিউটার টেবিল                                ১টি                         ঐ

১১। ষ্টীলের চেয়ার                                               ১টি                         ঐ

১২। প্রিন্টার   (কালার)                                                   ১টি               এল,জি,এস,পি

১৩। ইউনিয়ন পরিষদের থেকে প্রাপ্ত নাভানা টেবিল          ৩টি।              ইউঃ পিঃ সম্পত্তি

১৪। ইউনিয়ন পরিষদের থেকে প্রাপ্ত ষ্টীর চেয়ার              ২টি।                        ঐ

১৫। ইউনিয়ন পরিষদের থেকে প্রাপ্ত নাভানা চেয়ার          ৬টি।                       ঐ

১৬। ইষ্টিলের অালমিরা                                         ১টি               এল,জি,এস,পি

১৭। প্রজেক্টর(স্কীন সহ)                                         ১টি                         ঐ

১৮। ফটোকপি মিশিন  তোসিবা ১৮১                         ১টি                         ঐ

১৯। লেমিনিটিং মিশিন                                         ১টি                         ঐ

৪। অফিস ব্যবসহাপনাঃ

                             ১) অফিস খোলা ও চালু রাখা      ঃ- সকাল ০৯.০০থেকে বিকাল ০৫.০০টা।

                             ২) সচিবের উপসিহতি              ঃ- সকাল ০৯.০০থেকে বিকাল ০৫.০০টা।

                             ৩) অফিসের সভা অনুষ্ঠিত হওয়া ঃ- নিয়মিত সভা অনুষ্ঠিত হয়।

                             ৪) সভার কার্ষবিবরনী              ঃ- চলতি অর্থ বৎসরে ৪টি সভা অনুষ্ঠিত হয়।।

                             ৫) ইউনিয়ন পরিষদে চেয়ারম্যানের বিভিনণ সভায় উপসিহতিঃ- নিয়মিত।

                             ৬) নোটিশ বোর্ডে ইউঃ পিঃ বিভিনণ তথ্যাদি প্রদর্শনঃ- সঠিক ভাবে করা হয়।

৫। নথি ব্যবসহাপনাঃ  যথাযথ ভাবে নথি ভুত্তু করা হয়।

৬। রেজিষ্টার সমুহঃ

ক। দৈনিক হাজিরা রেজিষ্টারঃ- নিয়মিত।

খ। চিঠি প্রেরন রেজিষ্টার  ঃ- যথাযথ ভাবে সংরক্ষন করা হয় ২০১১-১২ইং সালে ১৪ টি চিঠি প্রেরন করা হইয়াছে।।

গ। চিঠি প্রাপ্তি রেজিষ্টার            ঃ- যথাযথ ভাবে সংরক্ষন করা হয় ২০১১-১২ইং সালে ৩৫ টি চিঠি পাওয়া গিয়াছে।

ঘ। গাড ফাইল রেজিষ্টার           ঃ- যথাযথ ভাবে সংরক্ষন করা হয়।

ঙ। সভার কার্ষবিবরনী রেজিষ্টার   ঃ- যথাযথ কার্ষবিবরণী লিপি বদ্ধ করা হয়।

চ। পরিদর্শন বহি                    ঃ- অাছে সর্ব শেষ পরিদর্শনের তারিখ

ছ। খোয়ার রেজিষ্টার                ঃ- যথাযথ ভাবে সংরক্ষন করা হয়।

জ। বিভিনণ দ্রবাদি রেজিষ্টার       ঃ- যথাযথ ভাবে সংরক্ষন করা হয়।

ঝ। রশিদ বহি ষ্টক ও ইস্যু রেজিষ্টারঃ- যথাযথ ভাবে সংরক্ষন করা হয়।

ঞ। বিবিধ দাবি ও অাদায় রেজিষ্টারঃ- যথাযথ ভাবে সংরক্ষন করা হয়।

ট। গ্রাম অাদালত রেজিষ্টার        ঃ- মানব কল্যান কর্তক যথাযথ ভাবে সংরক্ষন করা হয়।

ঠ। জন্ম নিবন্ধন রেজিষ্টার          ঃ- যথাযথ ভাবে সংরক্ষন করা হয়।

ড) মৃত্যু নিবন্ধন রেজিষ্টার                   ঃ- যথাযথ ভাবে সংরক্ষন করা হয়।

৭। ক্যাশ বহিঃ নিয়মিত ভাবে লেনদেন করা হয়। ব্যাংক হিসাব নম্বরঃ ক) ৭৬ (চলতি)অগ্রনী ব্যাংক মুন্সিরহাট শাখা।

                                                                             খ) ৩৩২                             ঐ

                                                                             গ) ৩৯৩                             ঐ

                                                                             ঘ) ২৯২৯ সোনালী ব্যাংক ঠাকুরগাঁও শাখা।

ব্যাংক হিসাবে জমা   ৮,১৪৮/- টাকা।

হাতে জমা     ৪৩২/- টাকা।

                                                                                      সর্বমোট জমা         ৮,৫৮০/- টাকা।

৮। ষ্ট্যাডিং কমিটিঃ ১৩টি কমিটি অাছে কিমও কাষত্রর্ুম নাই।

৯। সরকারের বিশেষ কর্মসূচীঃ

                                      ১) ভিজিডি                ঃ- ১০২ জন।

                                      ২) ভিজিএফ               ঃ- ১০১৫

                                      ৩) বয়স্ক ভাতা            ঃ- ৪৮৪ জন।

                                      ৪) প্রতিবন্ধি ভাতা         ঃ- ৫৩ জন।

                                      ৫) বিধবা ভাতা            ঃ- ২২৮ জন।

                                      ৬) মাতৃকালীন ভাতা     ঃ- ১৮ জন।

১০। অার এম পি/ রিওপা কার্ষত্রুমঃ- নাই।

১১। মহিলা সদস্যের অংশগ্রহন    ঃ-

1)     সভায় উপসিহতি ও সিদ্ধামত প্রত্রিুয়াঃ- অংশগ্রহন নিয়মিত ৪টি সভা অনুষ্টিত ।

2)    উনণয়ন সংত্রুামত কাজে মহিলা সদস্যদের অংশগ্রহনঃ- নিয়মিত।

3)    ভিজিডি কার্ডের উপকার ভোগী নির্বাচন সহ অনণন্য যে সমসত্য ক্ষেত্রে মহিলা সদস্যদের মাধ্যমে করার বিধান রয়েছে তা নিশ্বিত করা হয় কিনাঃ হয়।

১২।               ১) মডেল ট্যাক্স শিডিউল বিধি সমুহ পূর্ন অনুসরণে ট্যাক্স এসেসমেন্টঃ-  বিধি অনুযায়ী করা হয়েছে।

                   ২) ট্যাক্সের লক্ষমাত্রাঃ                       ক) হাল   ঃ- ৬০,০০০/-টাকা।

                                                                   খ) বকেয়াঃ- ১০,০০০/-টাকা।

                                                মোট টাকা                   ঃ- ৭০,০০০/-

                   ৩) অাদায়ঃ-                                                  ১৪,০০/- টাকা।

                   ৪) অায়ের পরিমানঃ

                                      ক) নিজস্ব অায়            ঃ-     ১৪,০০০/- টাকা।

                                      খ) সদস্য গনের ভাতা    ঃ-    ২৯,২৫০/- টাকা।

                                      গ) ভূমি হসতামতর কর  ঃ- ৩,০০,০০০/- টাকা।

ঘ) গত বৎসরের জের    ঃ-     ৮,৫৮০/-  টাকা ।

                                                সর্বমোট          ঃ-   ৩,৫১,৮৩০/- টাকা।

১৩। যথাযথ ভাবে বাজেট প্রনয়ন করা হয়।

      উনমুত্তু সহানে বাজেট প্রদর্শন করা হয়।।

      যথা সময়ে বাজেট অনুমোদন নেওয়া হয়।

১৪। অডিট অাপত্তি ও নিষ্পিতির বিষয়                        ঃ- অডিট অাপত্তি নাই।

১৫। স্যানিটেশন                                                 ঃ- অব্যাহত।

ছবি



Share with :

Facebook Twitter